আলোচিত কৌতুক অভিনেতা কালা আজিজের মৃত্যুবার্ষিকী আজ

EkattorPost Desk

মাসুদ পারভেজ, ঢাকা

২৪ নভেম্বর ২০২২, ০১:৪৭ এএম


আলোচিত কৌতুক অভিনেতা কালা আজিজের মৃত্যুবার্ষিকী আজ

ছবিঃ সংগৃহীত

একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

কালা আজিজ একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা ছিলেন। তিনি কৌতুক চরিত্রে অভিনয়ের জন্যে আলোচিত ছিলেন। কয়েক দশক ধরে তিনি, শতাধিক বাংলা চলচ্চিত্রে খলনায়কের সহযোগী হিসেবে অভিনয় করেন।

ওইসব চলচ্চিত্রে সাধারণত ডিপজল, আহমেদ শরীফ, মিশা সওদাগর, মিজু আহমেদ, জাম্বু, সাদেক বাচ্চু, কাবিলা, রাজীব, ডন, পারভেজ গাঙ্গুয়া ও ইলিয়াস কোবরা খলনায়ক হিসেবে অভিনয় করত।

কালা আজীজ ১৯৮৪ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘মনা পাগলা’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয়ের সাথে যুক্ত হন। অভিনয়ের পাশাপাশি এফডিসির ল্যাবেও কাজ করতেন আজিজ।

কাজী হায়াৎের পরিচালনায় ‘দিলদার আলী’ থেকে শুরু করে বেশকিছু চলচ্চিত্রে কাজ করেছেন আজিজ। ‘ইতিহাস’ চলচ্চিত্রে বেশ লম্বা একটা চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসা পান এবং বাচসাস পুরস্কারও পান।

আজিজ চলচ্চিত্র অঙ্গনে বেশ পরিচিত ছিলেন ‘কালা আজিজ’ নামে। বাংলা চলচ্চিত্রে খলনায়কের সহযোগী হিসাবে অভিনয় করে বেশ জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি।

নায়ক মান্না ও ডিপজলের বেশ কিছু সিনেমায় অভিনয় করে সাড়া ফেলেছিলেন আজিজ।

আজ এই অভিনেতার তৃতীয় মৃত্যুবার্ষিকী। কালা আজিজ ডায়াবেটিস ও কিডনি জনিত রোগে আক্রান্ত হয়ে, শরীরের কিছু অংশে পচন ধরে। ২০১৯ সালের ২৩ নভেম্বর ঢাকার কাওলা এলাকায় নিজ বাসায় মৃত্যুবরণ করেন।

Link copied