সর্ববৃহৎ আইফোন কারখানায় শ্রমিক বিক্ষোভ

EkattorPost Desk

ডেস্ক রিপোর্ট

২৩ নভেম্বর ২০২২, ০৪:২৩ পিএম


সর্ববৃহৎ আইফোন কারখানায় শ্রমিক বিক্ষোভ

ছবিঃ সংগৃহীত

একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

চীনের ঝেংঝো শহরে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানায় শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। অনলাইনে ছড়িয়ে পড়া বিক্ষোভের ফুটেজের বরাতে এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

ভিডিওতে দেখা যায়, ঝেংঝুর আইফোন কারখানার কয়েকশ কর্মী বিক্ষোভ করছেন। এর মধ্যে কয়েকজন বিক্ষোভকারী হ্যাজমাট স্যুট পরিহিত দাঙ্গা পুলিশের মুখোমুখি অবস্থায় রয়েছেন। এমনকি বিক্ষোভকারীদের মারধর করছে পুলিশের সদস্যরা।

গত মাসে করোনা সংক্রমণ বেড়ে গেলে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন কারখানায় লকডাউন দেয়। এই লকডাউনে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয় এবং চাকরি ছাড়তে বাধ্য করে। পরে কোম্পানিটি অতিরিক্ত বোনাস দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে নতুন শ্রমিক নিয়োগ দেয়।

প্রকাশিত ফুটেজে শ্রমিকদের চিৎকার করতে দেখা গেছে। তারা বলছিল, আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন!’ বিক্ষোভকারীদের এক অংশকে লাঠি দিয়ে ক্যামেরা ও জানালা ভাঙতে দেখা গেছে।

বেশ কয়েকটি ফুটেজে শ্রমিকরা তাদের দেওয়া খাবারের বিষয়ে অভিযোগ করছেন। 

ফক্সকনের এক শ্রমিক বিবিসিকে জানান, সম্প্রতি তিনি ঝেংঝো কারখানায় কাজ শুরু করেছেন। ফক্সকন প্রতিশ্রুত চুক্তি পরিবর্তন করায় শ্রমিকরা বিক্ষোভ করছেন। তারা আমাদের বাধ্য করে কোয়ারেন্টাইনে পাঠাচ্ছে, তবে খাবার দিচ্ছে না। তারা আমাদের চাহিদা পূরণ না করলে, আমরা লড়াই চালিয়ে যাব। তিনি আরও বলেন, নতুন নিয়োগ দেওয়া শ্রমিকরা পুরোনো শ্রমিকদের থেকে সংক্রমিত হওয়ার ভয়ে আছেন।

পুলিশের মারধরের পর একজন ব্যক্তি গুরুতরভাবে আহত, এমনকি মারা যেতে পারে বলে দাবি করেছেন ফক্সকনের ওই কর্মী।

এদিকে কারখানার এক স্টাফ বলেছেন, ভর্তুকি ও বাড়ি ফিরে যাওয়ার দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করছেন। অন্যদিকে, ফক্সকন এই ব্যাপারে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি। কোম্পানিটি অ্যাপলের প্রধান সাবকন্ট্রাক্টর এবং ঝেংঝোতে অবস্থিত এই কারখানাটিতে বিশ্বের যে কোনো কারখানার চেয়ে বেশি আইফোন তৈরি হয়।
 

Link copied