বিশ্ব প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে

EkattorPost Desk

ডেস্ক রিপোর্ট

২৪ নভেম্বর ২০২২, ০৩:২৪ পিএম


বিশ্ব প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে

ছবিঃ সংগৃহীত

একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

প্রযুক্তির ছোঁয়ায় দ্রুত বদলে যাচ্ছে বাংলাদেশ বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক।

সরকারি-বেসরকারি সব সেবাসহ দেশের প্রায় প্রতিটি কর্মকাণ্ডে লেগেছে প্রযুক্তির ছোঁয়া। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসে প্রযুক্তি নির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’দাঁড়িয়েছে এক অন্য রকম উচ্চতায়।

তিনি বলেন, দ্রুত পরিবর্তনশীল এ সময়ে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধিতে রোবটিক প্রসেস অটমেশন (আরপিএ) ব্যবহারে অ্যাকাউন্টিং পেশাদারদের উপস্থাপিত সুযোগগুলো নীতি নির্ধারণে সঠিকভাবে কাজে লাগানোর উপায় খুঁজে বের করতে হবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভিশন-২০৪১ বাস্তবায়ন করে রোবটিক্স, মেকাট্রনিক্স ও ইন্ডাস্ট্রি অটোমেশনে বাংলাদেশ ভবিষ্যতে নেতৃত্ব দেবে।

প্রবাসীদের সঙ্গে দেশের রেমিটেন্সকে আরও বাড়িয়ে নিতে দেশে থেকেই রেমিট্যান্স যুদ্ধে নেমেছেন লাখ লাখ তরুণ। ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে অনলাইন ট্রান্সফারের মাধ্যমে তারা দেশে আনছেন তাদের অর্জিত বৈদেশিক মুদ্রা। ফলে একদিক থেকে তারা যেমন নিজেদের স্বাবলম্বী করছেন, তেমনি বৃদ্ধি করছেন দেশের রেমিট্যান্স আয়। আউটসোর্সিংয়ের মাধ্যমে এখন দেশে মানুষ ভাগ্যের পরিবর্তন করেছেন। এই খাতে এখন ঘটে চলেছে নীরব বিপ্লব।

তিনি আরও বলেন, দেশের সন্তানদের চাকরি প্রার্থী নয় চাকরিদাতা হিসেবে গড়ে তুলতে কাজ করছে আইসিটি বিভাগ। তরুণ উদ্যেক্তাদের স্টার্ট আপ শুরু করতে ফান্ড থেকে শুরু এক্সপার্ট রিসোর্স এমনকি প্রশিক্ষণ দেওয়া হবে।
সামনের দিনের চ্যালেঞ্জটাও মোকাবেলায় আর্থিক খাতকে সুরক্ষিত রাখতে মনোযোগ দিতে হবে সাইবার নিরাপত্তায়। সরকারি-বেসরকারি নানা উদ্যোগের পাশাপাশি তরুণদের নানা উদ্যোগ আর প্রচেষ্টাই পারে তথ্যপ্রযুক্তি নির্ভর উন্নত বাংলাদেশ গড়তে।
 

Link copied