ঈদের নামাজ পড়ার সঠিক নিয়ম

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৩, ১০:৩২ পিএম


ঈদের নামাজ পড়ার সঠিক নিয়ম

ছবিঃ প্রতীকি

একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

রহমত, মাগফিরাত ও নাজাতের শান্তির বার্তা নিয়ে সকল মুসলিম জাতির নিকট উপস্থিত হয়েছিল পবিত্র মাহে রমজান। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর বিদায় নিতে যাচ্ছে পবিত্র মাহে রমজান।

আগামীকাল শনিবার (২২ এপ্রিল) উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। ঈদ মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব।

মুসলিম উম্মাহ প্রতি বছর দু’টি ঈদ উদযাপন করে। ঈদের নামাজ আদায় করা ওয়াজিব। বছরে দুই বার ঈদের নামাজ পড়ার কারণে অনেকেই নামাজ পড়ার নিয়ম ভুলে যান।

চলুন জেনে নেই ঈদের নামায পড়ার সঠিক নিয়মঃ

ইমামের পেছনে কেবলামুখি হয়ে ঈদুল ফিতরের দু’রাকাত ওয়াজিব নামাজ ৬ তাকবিরের সঙ্গে আদায় করছি- এরূপ নিয়ত করে ‘আল্লাহু আকবার’ বলে হাত তুলে তাহরিমা বাঁধতে হবে।

তারপর সানা (সুবহানাকাল্লাহুম্মা...) পুরোটা পড়তে হবে। এরপর আউজুবিল্লাহ এবং বিসমিল্লাহর আগে তিনবার ‘আল্লাহু আকবার’ বলে তাকবির বলতে হবে। প্রথম দু’বার কান পর্যন্ত হাত উঠিয়ে ছেড়ে দিতে হবে।

কিন্তু তৃতীয়বার বলে হাত বাঁধতে হবে। প্রত্যেক তাকবিরের পর তিনবার সুবহানাল্লাহ বলা যায় পরিমাণ থামতে হবে। তারপর আউজুবিল্লাহ এবং বিসমিল্লাহ পড়ে সূরায়ে ফাতেহার পরে একটা সূরা মিলিয়ে পড়তে হবে।

এরপর রুকু, সিজদা করে দ্বিতীয় রাকাতের জন্য দাঁড়াতে হবে। এবার অন্যান্য নামাজের মতো বিসমিল্লাহর পরে সূরা ফাতেহা পড়ে আরেকটা সূরা মিলাতে হবে।

তারপর তিনবার ‘আল্লাহু আকবার’ বলার মাধ্যমে তিনটা তাকবির সম্পন্ন করতে হবে। এখানে প্রতি তাকবিরের পর হাত ছেড়ে দিতে হবে এবং চতুর্থবার ‘আল্লাহু আকবার’ বলে হাত না বেঁধে রুকুতে চলে যেতে হবে। এরপর সেজদা এবং আখেরি বৈঠক করে যথারীতি সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হবে।

Link copied