রমজান নিয়ে যা বললেন জ্যোতির্বিজ্ঞানীরা

EkattorPost Desk

ডেস্ক রিপোর্ট

১৬ নভেম্বর ২০২২, ০৮:০৫ পিএম


রমজান নিয়ে যা বললেন জ্যোতির্বিজ্ঞানীরা

ছবিঃ সংগৃহীত

একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

২০২৩ সালে অর্থাৎ আগামী বছর পবিত্র রমজান কবে শুরু হবে, তার ক্ষণগণনা শুরু হয়েছে এরই মধ্যে। 

জ্যোতির্বিজ্ঞানীদের গণনা অনুসারে, আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান শুরু হতে পারে ২৩ মার্চ (বৃহস্পতিবার)।

সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমি (জ্যোতির্বিদ্যা) সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেস-এর সদস্য ইব্রাহিম আল জারওয়ান সংবাদমাধ্যমকে জানান, ২০২৩ সালে রমজান শুরু হতে পারে ২৩ মার্চ এবং চলবে ২৯ দিন।

এ ছাড়া আরব আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে ১৪ ঘণ্টা। তবে মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে।

রমজানের প্রথম দিনে সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা রোজা রাখবেন প্রায় সাড়ে ১৩ ঘণ্টা। আর পবিত্র এই মাসের শেষ দিনে তারা রোজা রাখবেন প্রায় ১৪ ঘণ্টা ১৩ মিনিট। তিনি আরও বলেন, ২০২৩ সালে রমজান মাসের চাঁদ দেখা যাবে ২২ মার্চ স্থানীয় সময় রাত ৯টা ২৩ মিনিটে। সেই হিসেবে পবিত্র ঈদুল ফিতর হবে ২১ এপ্রিল হবে। 

রোজা একটি ফারসি শব্দ, যার আরবি অর্থ হলো সওম, বহুবচনে সিয়াম। সিয়ামের বাংলা অর্থ বিরত থাকা। আর সিয়াম সাধনার অর্থ হলো সুবহেসাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার এবং খারাপ কাজ থেকে বিরত থাকা। রমজান মাসকে তিনভাগে বিভক্ত করা হয়। এর মধ্যে প্রথম ১০দিন রহমতের, পরের ১০দিন মাগফেরাতের এবং সর্বশেষ ১০দিন নাজাতের।

আরও পড়ুন

Link copied