এক অজুতে একাধিক নামাজ পড়া যায় কি?

EkattorPost Desk

ডেস্ক রিপোর্ট

২১ নভেম্বর ২০২২, ০৩:৩৩ পিএম


এক অজুতে একাধিক নামাজ পড়া যায় কি?

ছবিঃ সংগৃহীত

একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

নামাজের জন্য ওজু করা আবশ্যক। অনেকেরই জানা নেই যে, এক ওজুতে একাধিক ওয়াক্ত নামাজ পড়া যাবে কি-না। আবার ওজু থাকা সত্ত্বেও নামাজের জন্য পুনরায় ওজু করার প্রয়োজনীয়তা আছে কিনা। 
অজু থাকলেও প্রত্যেক সালাতে রাসুলুল্লাহ (সা.) নতুন করে অজু করে নিতেন। কিন্তু সাহাবায়ে কেরাম অজু না ভাঙা পর্যন্ত এক অজুতে কয়েক ওয়াক্ত সালাত আদায় করতেন। তবে মক্কা বিজয়ের দিন রাসুলুল্লাহ (সা.) এক অজুতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেছিলেন। সুতরাং অজু থাকলে এক অজুতে একাধিক নামাজ পড়া জায়েজ আছে।
তবে নতুন করে অজু করে নেওয়া উত্তম। এ বিষয়ে বর্ণিত কয়েকটি হাদিস হলো :

আমর ইবন আমির আনসারি (রহ.) বলেন, আমি আনাস ইবন মালিক (রা.)-কে বলতে শুনেছি : নবী (সা.) প্রত্যেক নামাজের ওয়াক্তে নতুন করে অজু করতেন। আমি আনাস (রা.)-কে প্রশ্ন করলাম, আপনারা কী করেন? তিনি বলেন, আমাদের অজু নষ্ট না হলে একই অজুতে আমরা সব ওয়াক্তের নামাজ আদায় করে নিই। (তিরমিজি, হাদিস : ৬০)

অন্য হাদিসে এসেছে, আনাস (রা.)  বলেন, নবী (সা.) প্রত্যেক সালাতের সময় অজু করতেন। আমি বললাম : আপনারা কী করতেন? তিনি বললেন, হাদাস (অজু ভঙের কারণ) না হওয়া পর্যন্ত আমাদের (আগের) অজু যথেষ্ট হতো। (বুখারি, হাদিস : ২১৪)

রাসুলুল্লাহ (সা.) এক অজুতেই সব নামাজ আদায় করার তথ্য পাওয়া যায় হাদিসে। যেমন- সুলাইমান ইবনে বুরাইদা (রা.) থেকে তার বাবার সূত্রে বর্ণিত হয়েছে, তিনি (বুরাইদা) বলেন, রাসূল (সা.) প্রতি ওয়াক্তের নামাজের জন্য নতুন করে অজু করে নিতেন। তিনি মক্কা বিজয়ের দিন একই অজু দিয়ে সব ওয়াক্তের নামাজ আদায় করলেন ও মোজার উপর মাসাহ করলেন। উমর (রা.) বলেন, আপনি এমন একটি কাজ করলেন যা এর আগে কখনো করেননি। (জবাবে) রাসুল (সা.) বললেন, আমি ইচ্ছে করেই (উম্মতের সুবিধার জন্য) এটি করলাম। (তিরমিজি, হাদিস: ৬১)
 

আরও পড়ুন

Link copied